Search This Blog

চাকরি, চাকুরী !!! চাকরি খুজছেন? ওয়েব এ চাকুরীর ভুবন, ওয়েব হতে পারে চাকরীর তথ্যের বিশাল ভান্ডার

Tuesday, August 16, 2011

চাকরি খুজছেন? জেনে নিন আন্তর্জাতিক কিছু চাকুরী সংবাদদাতা ওয়েব সাইটের কথা

চাকুরির জন্য আগে পত্রিকার পাতাই ছিল আমাদের একমাত্র সম্বল। পত্রিকার পাতায় দেখে তারপর চাকুরির সন্ধানে যাওয়া এবং অবশেষে চাকুরি নাই সাইনবোর্ড দেখে দেখে জুতোর শুকতলা ক্ষয় করা কত সিনেমার নায়ককেই না পুরনো দিনের সিনেমায় দেখা যেত!


এখনও মানুষ পত্রিকার পাতায় চাকুরির বিজ্ঞাপন দেখে বটে, তবে একই সঙ্গে চাকুরি খোঁজার প্রচেষ্টাটা এখন ঠাঁই নিয়েছে ইন্টারনেটের ভুবনেও। আমাদের দেশে এখন প্রতিদিন হাজার হাজার তরুণ তরুণী ইন্টারনেটের জব সাইটে চাকুরি খোঁজেন। আগে কেবল বিডিজবস.কম’ই অনলাইনে চাকুরির সবচেয়ে বড় সন্ধানদাতা হিসেবে কাজ করলেও বর্তমানে কয়েক ডজন বাংলাদেশী জব সাইটে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ঢুঁ মারছেন।
ওয়েব এ চাকুরীর ভুবন

ওয়েব এ চাকুরীর ভুবন

এই পোস্টের বিষয় অবশ্য দেশী জব সাইট নয়, আন্তর্জাতিক সাইট। ওয়েব থেকে খুঁজে খুঁজে আমরা পাঠকদের সামনে হাজির করেছি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের সর্বশ্রেষ্ঠ চাকুরির সাইটগুলো যেগুলো প্রতিদিন বিশ্বের আনাচে কানাচে কোটি কোটি চাকুরিপ্রার্থীদের মনে আশার আলো জাগাচ্ছে। আমাদের দেশে প্রচুর মেধাবী তরুণ তরুণী আছেন যারা এসব সাইট থেকে তাদের কাঙ্খিত চাকুরির খবর পেতে পারবেন; সে সঙ্গে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবেন আন্তর্জাতিক পরিসরে। আসুন তাহলে, এক এক করে পরিচিত হওয়া যাক এসব সাইটের সঙ্গে।

বিয়ন্ড (www.beyond.com)
বিয়ন্ড.কম দাবি করে তারা হচ্ছে সবচেয়ে মোক্ষম চাকুরির খোঁজখবরসমৃদ্ধ ইন্টারনেটের সবচেয়ে বড় জব সাইট। এটি আসলে যা করে তা হচ্ছে PRJobForce.com এবং PhillyJobs.com- এর মত নামী সাইট থেকে চাকুরি সংক্রান্ত তথ্য নিয়ে এক সঙ্গে সাজিয়ে প্রদর্শন করে। নির্দিষ্ট বিষয়ভিত্তিক চাকুরির জন্য ভাল সাইট।

ক্যারিয়ারবিল্ডার (www.careerbuilder.com)
ওয়েবের বৃহত্তম জব সাইট হিসেবে ক্যারিয়ারবিল্ডারের খ্যাতি আছে। বর্তমানে প্রতি মাসে এ সাইটে ঢুঁ মারেন প্রায় আড়াই কোটি চাকুরি প্রার্থী। ১৯৯৫ সাল থেকে বিশ্বের আনাচে কানাচে চাকুরির খবর দিয়ে আসছে এ সাইটটি। এ কারণেই চাকুরিদাতা ও প্রার্থীদের বিশাল এক নেটওয়ার্ক গড়ে তুলতে সক্ষম হয়েছে তারা।

এক্সিকিউ সার্চ (www.Execu|Search.com)
এটি মোটামুটিভাবে নির্বাচিত, উচ্চপদস্থ চাকুরির জন্য বিশেষভাবে সাজানো একটি সাইট। নাম থেকেই বোঝা যায়, উচ্চাকাক্সক্ষী এক্সিকিউটিভ তথা নির্বাহীরাই এ সাইটে ভিড় জমান। এখানে যত বায়োডাটা সাবমিট করা হয় তার প্রতিটিকে রিভিউ করে জমাদানকারীকে জানানো হয় এবং একই সঙ্গে যোগ্যতার নিরিখে তিনি যাতে সেরা চাকুরিটি বাগাতে পারেন সেজন্য সব ধরনের সাহায্যও করা হয়।

হাউন্ড (www.hound.com)
হাউন্ড-এর বিশেষত্ব হচ্ছে, এটা কেবল চাকুরিদাতা প্রতিষ্ঠানের ওযেব সাইট থেকেই চাকুরির বিজ্ঞাপন সংগ্রহ করে। এর ফলে একই চাকুরির খবর সাইটের একাধিক জায়গায় দেখানোসহ আরো কিছু জটিলতা থেকে এটি মুক্ত। একই সঙ্গে এটি এমন কিছু চাকুরির খবরও জানায় যেগুলো অন্য কোনা জব সাইটে স্থান পায়নি।

ইনডিড (www.indeed.com)
ইনডিড মূলত অন্যান্য সাইট থেকে চাকুরির খবর জোগাড় করে এক জায়গায় পরিবেশন করে। এর মধ্যে আছে অন্যান্য জব সাইট, চাকুরিদাতা প্রতিষ্ঠানের সাইট, বিভিন্ন সমিতি ও এসোসিয়েশনের সাইট ছাড়াও অন্যান্য অনলাইন উৎস। সহজ সরল ডিজাইন এবং ব্যবহারকারীবান্ধবতা হচ্ছে এ সাইটের অন্যতম আকর্ষণ।

জবসার্ভ (www.jobserve.com)
জবসার্ভ দাবি করে তারা হচ্ছে বিশ্বের সর্বপ্রথম ইন্টারনেট রিক্রুটমেন্ট সার্ভিস (the world’s first Internet recruitment service)। ২০০৮ সালে ১৫টি ভিন্ন ভিন্ন সেক্টরে প্রায় ২৫ লাখের মত চাকুরির খবর তারা দিয়েছিল। কাজেই জব সাইট হিসেবে জবসার্ভ যে অনেক মানুষেরই গন্তব্য সেটি আর না বললেও চলে!

জবস্টার (www.jobster.com)
চাকুরিদাতা এবং চাকুরিপ্রার্থীদের মধে বিশেষ বন্ধন গড়ে তোলার প্রতিশ্র“তি দিয়ে এই সাইট পরিচালনা করে জবস্টার। চাকুরিদাতা ও প্রার্থীদের মধ্যে বন্ধন গড়ে তোলার এ কৌশলকে তারা নাম দিয়েছে ‘সোশ্যাল রিক্রুটমেন্ট’।
এই সাইটে ২৪টি ভিন্ন ভিন্ন সেক্টরে চাকুরির খবর পাওয়া যায়।

লিংকড্ ইন (www.linkedin.com)
পেশাজীবীদের সোশ্যাল নেটওয়ার্কিং সাইট হিসেবেই বেশি পরিচিত হলেও লিংড্ ইন ওয়েব সাইটে নানান সেক্টরে চাকুরির বিস্তারিত খবর রয়েছে, যার মধ্যে কিছু কিছু চাকুরির খবর আছে একেবারেই এক্সক্লুসিভ।

আশা করা যায় এই তথ্যগুলো আপনাদের কাজে আসবে।

0 comments:

Post a Comment