Search This Blog

গুগল এডসেন্স : বিজ্ঞাপন পেতে সঠিক কী ওয়ার্ড এর গুরুত্ব।

Tuesday, August 16, 2011

গুগল এডসেন্স : বিজ্ঞাপন পেতে সঠিক কী ওয়ার্ড এর গুরুত্ব।
কিভাবে পাবেন নিজের গুগল এডসেন্স একাউন্ট?
গুগল এডসেন্স সিরিজের আগের দুটো পোস্ট:


কিভাবে কাজ করে গুগল এডসেন্স

কিভাবে পাবেন নিজের গুগল এডসেন্স একাউন্ট

এই লেখাদুটিতে আপনাদের জানাবার চেষ্টা করেছি কিভাবে একুউন্ট পাবেন ও কিভাবে কাজ করে গুগল এডসেন্স। তবে আপনাকে আরও অনেক কিছু জানতে হবে এই তথ্যগুলোকে সঠিক ভাবে ব্যবহার করতে হলে। এই পোস্টে যে বিষয়টা নিয়ে আলোচনা করা হবে তা হলো কী-ওয়ার্ড ও গুগলে সঠিক ও কার্যকরী ভাবে এর ব্যবহার।

আপনি যখন একটি সাইটের পাবলিশার, তখন আপনাকে যে চিন্তাটা পেয়ে বসবে তা হলো কিভাবে ভিজিটরদের কাছে আপনি আপনার সাইটের তথ্য বা কনটেন্ট নিয়ে পৌছুবেন। কিভাবে সাধারণ মানুষ জানবে যে আপনার কাছে কি ধরনের তথ্য আছে অথবা আপনি কি ধরনের তথ্য সরবরাহ করতে সক্ষম। যেকোন একটা কমোন প্লেস থাকতে হবে যেখানে আপনি ও সাধারন মানুষ এক সাথে মিলে আপনাদের চাহিদা গুলো পুরণ করতে পারবেন। আপনার দরকার ভিজিটর, ভিজিটরদের দরকার নির্দিষ্ট তথ্য বা অন্য কোন কনটেন্টস। সেই স্থান হতে পারে একটি সার্চ ইনজিন। সার্চ ইন্জিন হতে পারে গুগল বা ইয়াহু অথবা বিং।

আপনি নিজেই অনেকবার গুগল বা ইয়াহুতে সার্চ দিয়েছেন আপনার পছন্দের অথবা দরকারী তথ্য বা অন্য কিছু খুজে পেতে। সার্চ করবার সময় আপনি বিশেষ কিছু শব্দ বা শব্দগুচ্ছ ব্যবহার করেছেন। এমন কিছু শব্দ যেগুলো দিয়ে আপনি আপনার চাহিদার বিষয়টি এক বাক্যে বুঝাতে পেরেছেন। এই বিশেষ শব্দ ব্যবহার করেই একটি বিষয় সম্পর্কে আপনি একটি সাধারণ ধারনা প্রদান করতে পেরেছেন। এই শব্দই হলো অপনার সেই বিষয়ের কী-ওয়ার্ড । অনেকে মজা করে ম্যাজিক ওয়ার্ডও বলে থাকেন।

আপনি যখন আপনার সাইটে কোন তথ্য বা কোন কনটেন্টস রাখছেন এবং চাইছেন সেগুলোর কথা সবাই জানুক, তখন সমাধান একটাই। আপনাকে বিভিন্ন সার্চ ইন্জিনকে জানাতে হবে আপনার কাছে কি আছে আর এই জানাবার ভাষাটি হবে কী-ওয়ার্ড। তথ্য ব্যবস্থাপনায় একটি বিশেষ টার্ম আছে, তা হলো মেটাডাটা। মেটাডাটা হলো তথ্য সম্পর্কিত তথ্য। সাধারণত কোন বই, প্রবন্ধ, বিশেষ রচনা সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য অতি সংক্ষিপ্ত আকারে প্রকাশ করার পদ্ধতিই হলো মেটাডাটা। যেন দরকারে এক নজরে বইটি অথবা প্রবন্ধটি সম্পর্কে সব গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেয়া যায়।

ইন্টারনেটে এর ব্যবহার প্রায় কাছাকাছি। আপনার সাইটে বা পেজে যে তথ্যগুলো আছে তা কি ধরনের, কি বিষয়ে তা তথ্য প্রদান করছে, তার উৎস ও আরও কিছু তথ্য মেটাডাটা আকারে উপস্থাপন করা হয়। একটি সার্চ ইন্জিন এর রোবট স্ক্রিপ্ট যখন আপনার সাইট বা পেজ সম্পর্কে তথ্য তার ডাটাবেজে কালেক্ট করতে আসে, সে তখন সেই মেটাডাটা গুলো থেকে তার প্রয়োজনীয় তথ্য গুলো নিয়ে থাকে। যখন কেউ কোন শব্দ ব্যবহার করে সার্চ দেয়, তখন সার্চ ইন্জিন তার ডাটাবেজে থাকা তথ্যগুলোর সাথে তা ক্রস রেফারেন্স পদ্ধতিতে তুলনা করে। যার সাথে তার ক্রস ম্যাচিং এর পরিমান বেশি হয়, রেজাল্ট পেজে সেই সাইটের লিংক প্রদর্শন করার সম্বাবনা বেশি। তারমানে সঠিক ও উপযুক্ত কী-ওয়ার্ড ব্যবহার করে আপনি আপনার তথ্যগুলো কে সবার সামনে তুলে ধরার সুযোগ পাচ্ছেন।

উদাহরণ হিসেবে বলা যেতে পারে, মনে করুন, আপনি বলিউড নায়ক শাহরুখ খান সম্পর্কে এক টি ব্লগ অথবা সাইট খুলেছেন। তাতে শাহরুখ খান এ জীবন-বৃতান্ত, বিভিন্ন চটকদার তথ্য, তার সবগুলো মুভির লিস্ট রেখেছেন। এখন এর মেটাডাটা গুলো হতে পারে এরকম bollywood superstar, indian movie star, bollywood hit movie star, shahrukh khan, shahrukh khan hit movies… ইত্যাদি। কেউ যদি গুগলে গিয়ে Indian star দিয়ে সার্চ দেয়, তবে আপনার পেজটি তার সামনে আসবে অনেকগুলো পেজের সাথে। কারণ ইন্ডিয়ায় স্টার অনেক। আবার shahrukh khan movies দিয়ে সার্চ দিলে শাহরুখ খানের সবগুলো মুভির নাম সহ আপনার পেজটি চলে আসবে তার সামনে। তাই সার্চ ইন্জিনে অবস্থান পেতে কী ওয়ার্ড উকটি গুরুত্বপুর্ন অপশন। তবে আজ এখানে বলা হবে কী ওয়ার্ড ব্যবহার করে কিভাবে সঠিক বিজ্ঞাপন সাইটে আনা যায়। সাইট কনটেন্ট এর সাথে সামন্জস্যপুর্ন বিজ্ঞাপনই আপনাকে এনে দিতে পারে আপনার কাঙ্খিত ক্লিক।

এখন বিষয় হলো, কিভাবে এই কী-ওয়ার্ডকে কাজে লাগানো যায় যেন গুগল আপনার পেজকে অন্য সব পেজের তুলনায় বেশি গুরুত্ব দেবে ও সঠিক বিজ্ঞাপন দেবে আপনার পেজে। গুগল প্রথমে আপনার পেজের কী-ওয়ার্ডগুলোকে বিশ্লেষন করবে, তারপর তার সাথে ম্যাচ করে ঐ একই বিষয়ের উপর বিজ্ঞাপন দেবে। আপনার কী-ওয়ার্ডগুলো যদি বলিউড, ইন্ডিয়ান মুভি স্টার ইত্যাদি নিয়ে হয়ে থাকে, তবে গুগল আপনার পেজে বলিউড ও সেই সংক্রান্ত সাইটের বিজ্ঞাপন দেবে। আপনার পেজের বিষয়বস্তু ও গুগলের বিজ্ঞাপন যদি একই বিষয়-ভিত্তিক হয়ে থাকে, তবে ভিজিটর সেগুলোকে পেজের বাড়তি উপাদান হিসেবে গ্রহন করবে। ফলাফল হিসেবে আপনি পেতে পারেন আপনার কাঙ্খিত ক্লিক।

আশাকরি বুঝতে পারছেন সঠিক কী-ওয়ার্ড ব্যবহার করাটা কতটা জরুরী। গুগলের একটি ফিচার ব্যবহার করে আপনি আপনার সাইটের জন্যে সঠিক ও মানানসই কী-ওয়ার্ড খুজে পেতে পারেন। আপনার সাইটের বিষয়-বস্তু নিয়ে গুগলে সার্চ দিন। সার্চ রেজাল্টগুলোর পাশাপাশি রেজাল্ট পেজের নিচের দিকে আপনি আরও কিছু সার্চ সাজেশন দেখতে পাবেন। সেই সাজেশন গুলোকে আপনি আপনার কী-ওয়ার্ড হিসেবে ব্যবহার করতে পারেন। বেশ কাজে আসবে আশা করা যায়।

কী-ওয়ার্ড নিয়ে কাজ করার অনেক অপশন আছে। সবগুলো লেখা গেল না। তবে ভবিষ্যতে আশাকরি আপনাদের সামনে আরও কিছু তথ্য নিয়ে আসতে পারব। নেটে খোজ-খবর করলে আপনি নিজেও অনেক তথ্য পেতে পারেন। অনেক নতুন আইডিয়া পাবেন। শুভেচ্ছা রইল।

0 comments:

Post a Comment